প্রশ্ন
আমার ভগ্নিপতি গত বছর হজ্বে গিয়েছিলেন। হজ্বে যাওয়ার আগে দেশেই আমি হজ্বের বিভিন্ন বিষয়ে তাকে দিকনিদের্শনা দিয়েছিলাম। যেন হজ্বের হুকুম-আহকাম পালনে কোনো ধরনের ত্রুটি না হয়। ১২ তারিখে তাকে ফোন করে জিজ্ঞাসা করলাম, কোথায় আছেন? তিনি বললেন, এই তো কেবলমাত্র কংকর মেরে মক্কায় আসলাম। আমি বললাম, সূর্য ঢলার আগেই কংকর মেরেছেন? তিনি বললেন, হাঁ। এখানকার অনেকেই বলেছে ১১ ও ১২ তারিখে সূর্য ঢলার আগেও কংকর নিক্ষেপ করা যায়। আমি বললাম, আপনি পুনরায় মিনায় গিয়ে কংকর মেরে আসেন। ফলে তিনি আবার মিনায় গিয়ে কংকর নিক্ষেপ করেন।
এখন হুজুরের কাছে আমার জানার বিষয় হল, যারা বলে, ১১ ও ১২ তারিখে সূর্য ঢলার আগেও কংকর মারা যাবে। তাদের কথা শুদ্ধ কি না? বিষয়টি নির্ভরযোগ্য দলীলসহ জানিয়ে বাধিত করবেন।
উত্তর
بسم الله الرحمن الرحيم
حامدا و مصليا و مسلما
১১ ও ১২ তারিখে সূর্য ঢলার আগে কংকর মারা যায় না। কারণ ১১ ও ১২ তারিখে সূর্য ঢলার আগে কংকর মারার সময় শুরুই হয় না। এসময় কংকর মারা চার মাযহাবের কারো নিকটেই সহিহ নয়।
হযরত জাবের (রা.) বলেন-
رَمَى رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ الْجَمْرَةَ يَوْمَ النّحْرِ ضُحًى، وَأَمّا بَعْدُ فَإِذَا زَالَتِ الشّمْسُ.
রাসূল (সা.) ইয়াউমুন নাহরে (অর্থাৎ ১০ যিলহজ্ব) দিনের প্রথম প্রহরে জামরায় (আকাবায়) কংকর মেরেছেন। আর পরের দিনগুলোতে সূর্য ঢলে যাওয়ার পর কংকর মেরেছেন। (সহিহ মুসলিম, হাদিস: ১২৯৯)
হযরত ওয়াবারা (রাহ.) বলেন-
سَأَلْتُ ابْنَ عُمَرَ رَضِيَ اللهُ عَنْهُمَا، مَتَى أَرْمِي الجِمَارَ؟ قَالَ: إِذَا رَمَى إِمَامُكَ، فَارْمِهْ. فَأَعَدْتُ عَلَيْهِ المَسْأَلَةَ، قَالَ: كُنّا نَتَحَيّنُ فَإِذَا زَالَتِ الشّمْسُ رَمَيْنَا.
আমি ইবনে উমর (রা.)-কে জিজ্ঞাসা করলাম, (১০ যিলহজ্বের পরের দিনগুলোতে) কখন কংকর মারব? তিনি বললেন, তোমার ইমাম যখন কংকর মারে তখন তুমিও মার। আমি পুনরায় তাকে জিজ্ঞাসা করলে তিনি বললেন, আমরা সূর্য ঢলার অপেক্ষা করতাম। যখন সূর্য ঢলে যেত তখন কংকর মারতাম। (সহিহ বুখারি, হাদিস: ১৭৪৬)
হযরত উমর (রা.), হযরত আবদুল্লাহ ইবন যুবায়ের (রা.), হযরত সাঈদ বিন যুবায়ের (রা.), হযরত তাউস (রাহ.)-সহ প্রমুখ সাহাবা-তাবেঈন থেকে সূর্য ঢলার পরে কংকর মারার একাধিক বর্ণনা হাদিসের কিতাবসমূহে এসেছে। কিন্তু নবী কারীম (সা.) বা কোনো সাহাবী থেকে এই দুই দিনে সূর্য ঢলার আগে মারার কথা প্রমাণিত নেই। সুতরাং ১১ ও ১২ তারিখে সূর্য ঢলে যাওয়ার আগে কংকর মারলে তা সহিহ হবে না। কেউ মারলে সূর্য ঢলার পর আবার কংকর মারতে হবে। অন্যথায় দম ওয়াজিব হয়ে যাবে।
-মুসান্নাফে ইবনে আবী শাইবাহ, বর্ণনা ১৪৭৯২-১৪৮০০; বাদায়েউস সানায়ে ২/৩২৪; আলমাবসূত, সারাখসী ৪/৬৮; আলমাজমূ শরহুল মুহাযযাব ৮/২১১; আলমুগনী, ইবনে কুদামা ৫/৩২৮; ইলাউস সুনান ১০/১৭৮
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم