প্রশ্ন
আমরা জানি, রাসূল (সা.) সর্বশ্রেষ্ঠ নবি। তাহলে রাসূল (সা.)-কে জীবিত আকাশে না তুলে ঈসা (আ.)-কে কেন আকাশে তুলে নেওয়া হল?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
আল্লাহ তাআলা হাকিম বা প্রজ্ঞাবান। তিনি নিজ প্রজ্ঞা অনুযায়ী নবিগণকে বিভিন্ন বৈশিষ্ট্য ও মুজেযা দান করে থাকেন। কতক নবিকে কতক নবির উপর শ্রেষ্ঠত্ব দিয়ে থাকেন। কুরআন মাজিদে ইরশাদ হয়েছে,
تِلْكَ الرُّسُلُ فَضَّلْنَا بَعْضَهُمْ عَلَى بَعْضٍ مِنْهُمْ مَنْ كَلَّمَ اللَّهُ وَرَفَعَ بَعْضَهُمْ دَرَجَاتٍ
‘ঐ রাসূলগণ, আমি তাদের কাউকে কারো উপর শ্রেষ্ঠত্ব দিয়েছি, তাদের মধ্যে কারো সাথে আল্লাহ কথা বলেছেন এবং কারো কারো মর্যাদা উঁচু করেছেন।’ [সূরা বাকারা, আয়াত: ২৫৩]
সেক্ষেত্রে কারো প্রশ্ন তোলার কোনো অধিকার নেই। তিনি নিজ প্রজ্ঞা অনুযায়ীই ঈসা (আ.)-কে আকাশে তুলে নিয়েছেন। এককভাবে ঈসা (আ.)-কে এই বৈশিষ্ট্য দান করা রাসূল (সা.)-এর শ্রেষ্ঠত্বের জন্য প্রতিবন্ধক নয়। বরং রাসূল (সা.)-কে এমন কিছু বৈশিষ্ট্য দান করা হয়েছে, যার দাবিই হল, রাসূল (সা.) শ্রেষ্ঠ হবেন।
সর্বোপরি, এই বিষয়টি আল্লাহর ইচ্ছাধীন। তাছাড়া এ বিষয়টি আকীদা সংশ্লিষ্ট কোনো বিষয় নয়। তাই এটি নিয়ে পেরেশান হওয়ার কিছু নেই।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم