প্রশ্ন
আমাদের এলাকায় কুরবানির পশুর চামড়া ইমাম সাহেবকে দেওয়ার প্রচলন আছে। আমি জানতে চাচ্ছি, কুবানির পশুর চামড়া ইমাম সাহেবকে দেওয়া কি জায়েয আছে?
উত্তর
بسم الله الرحمن الرحيم
حامدا و مصليا و مسلما
প্রশ্নোক্ত ক্ষেত্রে যদি চামড়া ইমাম সাহেবের ইমামতির ভাতা স্বরূপ দেওয়া হয়, তাহলে জায়েজ হবে না।
তবে যদি তিনার ইলম আমলের দিকে তাকিয়ে হাদিয়া স্বরূপ দেওয়া হয় তাহলে জায়েজ আছে।
হাদিস শরিফে এসেছে,
أَنَّ عَبْدَ الرَّحْمَنِ بْنَ أَبِي لَيْلَى أَخْبَرَهُ أَنَّ عَلِيًّا رَضِيَ اللَّهُ عَنْهُ أَخْبَرَهُ: «أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَمَرَهُ أَنْ يَقُومَ عَلَى بُدْنِهِ، وَأَنْ يَقْسِمَ بُدْنَهُ كُلَّهَا، لُحُومَهَا وَجُلُودَهَا وَجِلاَلَهَا، وَلاَ يُعْطِيَ فِي جِزَارَتِهَا شَيْئًا
আলী (রা.) থেকে বর্ণিত আছে যে, তাঁকে নবী (সা.) তাঁর নিজের কুরবানীর জানোয়ারের পাশে দাঁড়াতে আর এগুলোর সমুদয় গোশত, চামড়া এবং পিঠের আবরণসমূহ বিতরণ করতে নির্দেশ দেন এবং এর থেকে যেন কসাইকে পারিশ্রমিক হিসাবে কিছুই না দেওয়া হয়। (সহিহ বুখারি, হাদিস: ১৬০৯)
অন্য এক হাদিসে আছে,
عن أبي هريرة رضي الله عنه مرفوعا: من باع جلد أضحيته فلا أضحية له
আবু হুরাইরা (রা.) বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি তার কুরবানীর পশুর চামড়া বিক্রয় করবে তার কুরবানী হবে না। (মুস্তাদরাক হাকিম, হাদিস:৩৪৬৮; বাইহাকি, আস সুনানুল কুবরা, হাদিস:১৯২৩৩)
-ই’লাউস সুনান ১৭/২৯; ফাতওয়া হিন্দিয়া ৫/৩০১; আল হিদায়া ৪/২৬১
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم