প্রশ্ন
বর্তমানে দোকান বা বাড়ি ভাড়া নিতে গেলে মালিক যে সিকিউরিটি মানি নিয়ে থাকে, সেই টাকার যাকাত কে দিবে?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
বর্তমানে দোকানের মালিককে অগ্রিম অগ্রিম সিকিউরিটি মানি দেওয়াকে ইসলামি আইনের পরিভাষায় বন্ধক বলা হয়। আর কোনো কিছু বন্ধক রাখা শরিয়তে জায়েয আছে।
আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.), আবদুল্লাহ ইবনে উমর (রা.), ইবরাহিম নাখায়ি (রহ.), শাবী (রহ.) প্রমুখ সাহাবা-তাবেয়ি থেকে বর্ণিত আছে, তারা বলেন, আগাম বিক্রিতে বিক্রেতা থেকে বন্ধক নিলে তাতে কোনো অসুবিধা নেই। [মুসান্নাফে আবদুর রাযযাক, হাদিস: ১৪০৮৬, ১৪০৮৭, ১৪০৯০]
তবে বর্তমানে মালিক সে টাকার উপর হস্তক্ষেপ করে থাকেন। যেটি শরিয়তের দৃষ্টিতে বৈধ নয়। কারণ, বন্ধক গ্রহীতা বন্ধকী দ্রব্যে কোনোরূপ হ্স্তক্ষেপ করতে পারে না।
ইবনে সিরিন (রহ.) থেকে বর্ণিত আছে, তিনি বলেন, আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) এর নিকট এক ব্যক্তি এসে বলল, আমার কাছে এক ব্যক্তি একটি ঘোড়া বন্ধক রেখেছে। আমি এতে আরোহণ করেছি। তখন আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বললেন, তুমি এর পিঠ থেকে (আরোহণ করে) যে উপকৃত হয়েছ তা সুদের অন্তর্ভুক্ত। [মুসান্নাফে আবদুর রাযযাক, হাদিস: ১৫০৭১]
মালিকের জন্য এ টাকা খরচ করা জায়েয হবে না। এ ক্ষেত্রে উক্ত টাকাকে যদি এভাবে ধরা হয় যে প্রতি মাসের ভাড়ার টাকার সাথে এখান থেকে কিছু টাকা ভাড়া হিসেবে কাটা যাবে তাহলে তাতে আর কোনো সমস্যা থাকে না। এক্ষেত্রে মালিক উক্ত টাকার মালিক হয়ে যাবে। ফলে সেই টাকার যাকাত তাকেই দিতে হবে।
কিন্তু যদি এই পদ্ধতি অবলম্বন না করা হয় এবং মালিকও সেটি খরচ না করে থাকে তাহলে সেই সম্পদের মালিকানা ভাড়া গ্রহীতার থাকবে। ফলে সেই সম্পদের যাকাতও তাকেই দিতে হবে।
রদ্দুল মুহতার ৭/২৯৫, ১০/৮২; আল বাহরুর রায়েক ২/২০৭
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم