প্রশ্ন
আমাদের গ্রামের এক বয়স্ক লোক বলেন, চল্লিশা করা সওয়াবের কাজ। যুগ যুগ ধরে আমরা করে আসছি। বাপ-দাদাদের দেখে আসছি। আমি জানতে চাচ্ছি, তার এ বক্তব্য ইসলাম সম্মত কিনা?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
ঐ লোকের কথা ঠিক নয়। কুরআন-হাদিসে চল্লিশা পালনের কোনো দলিল বিদ্যমান নেই। বরং, চল্লিশা পালন বিদয়াত। কারণ, সে সকল কাজ শরিয়তের অন্তর্ভুক্ত নয়, সেগুলোকে শরিয়তের অন্তর্ভুক্ত মনে করে সওয়াবের নিয়তে করাকে বিদয়াত বলে। এতে তো সওয়াব হয়ই না, বরং গুনাহ হয়। তবে মৃতের ইসালে সওয়াবের জন্য নামায, রোযা, হজ্জ, দান-সদকা ও গরীবদের খাওয়ানোসহ সব ধরনের নেক আমল করা যাবে। যাবে। তবে কোন দিন নির্দিষ্ট করা যাবে না।
রাসূল (সা.) বলেছেন,
مَنْ أَحْدَثَ فِي أَمْرِنَا هَذَا مَا لَيْسَ مِنْهُ فَهُوَ رَدٌّ
‘যে আমাদের দ্বীনের মধ্যে এমন কিছু প্রবর্তন করে যা এর অন্তর্ভুক্ত নয়, তা প্রত্যাখ্যাত।’ [সহিহ বুখারি, হাদিস: ২৬৯৭; সহিহ মুসলিম, হাদিস: ১৭১৮]
অন্যত্র তিনি বলেছেন,
فَعَلَيْكُمْ بِسُنَّتِي وَسُنَّةِ الْخُلَفَاءِ الرَّاشِدِينَ الْمَهْدِيِّينَ تَمَسَّكُوا بِهَا وَعَضُّوا عَلَيْهَا بِالنَّوَاجِذِ وَإِيَّاكُمْ وَمُحْدَثَاتِ الْأُمُورِ فَإِنَّ كُلَّ بِدْعَةٍ ضَلَالَةٌ
‘তোমাদের জন্য আবশ্যক আমার ও আমার পরবর্তী হেদায়াতপ্রাপ্ত খোলাফায়ে রাশেদার সুন্নাতকে এমনভাবে আঁকড়ে ধরা যেভাবে দাঁত দিয়ে কোনো জিনিস দৃঢ়ভাবে কামড়ে ধরা হয়। আর শরিয়তে নিত্য নতুন জিনিস আবিষ্কার করা হতে বেঁচে থাক। কেননা সকল নবসৃষ্ট বস্তুই বিদআত। আর প্রত্যেক বিদআতই গোমরাহী।’ [আবু দাউদ, হাদিস: ৪৬০৭]
হাদিস শরিফে এসেছে,
‘ইবনে আব্বাস (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, জুহাইনা গোত্রের একজন মহিলা রাসূল (সা.) -এর নিকট এসে বললেন, আমার আম্মা হজ্জের মান্নত করেছিলেন তবে তিনি হজ্জ আদায় না করেই ইন্তিকাল করেছেন। আমি কি তার পক্ষ হতে হজ্জ করতে পারি? রাসূল (সা.) বললেন, তার পক্ষ হতে তুমি হজ্জ আদায় কর। তুমি এ ব্যাপারে কি মনে কর যদি তোমার আম্মার উপর ঋণ থাকত তা হলে কি তুমি তা আদায় করতে না? সুতরাং আল্লাহর হক আদায় করে দাও। কেননা আল্লাহ্র হকই সবচেয়ে বেশী আদায়যোগ্য।’ [সহিহ বুখারি, হাদিস: ১৮৫২]
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم