প্রশ্ন
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, বর্তমানে মানুষ যে মোহর নির্ধারণ করে যেমন ২,০০,০০০/- ৫,০০,০০০/- ১০,০০,০০০ ইত্যাদি। অথচ বাস্তবে দেখা যায় পরিপূর্ণ মোহর আদায় করে না । শুধু আকদের সময় নগদ যা পরিশোধ করা হয়, তাতেই ক্ষ্যান্ত থাকে। অধিকাংশ মানুষই বাকি মোহর আদায় করে না। এখন যদি কেউ দশ দিরহাম পরিমাণ মোহর আদায় করে স্ত্রীর কাছে যায়, তাহলে শরীয়তে এ সম্পর্কে কি বলে?
উত্তর
بسم الله الرحمن الرحيم
حامدا و مصليا و مسلما
মোহর সম্পূর্ণ স্ত্রীর হক। কোনো পরিমাণ নির্ধারণের পর স্ত্রীর অনুমতি ছাড়া তাতে হ্রাস-বৃদ্ধি করার কোনো সুযোগ নাই। তবে স্ত্রী যদি স্বেচ্ছায়, পারিবারিক, সামাজিক, প্রথাগত কিংবা অন্য যেকোনো ধরণের চাপ প্রয়োগ ছাড়া মোহরের কিয়দাংশ বা পূর্ণাংশ ছেড়ে দেয় তাহলেই কেবল সেখানে কমানো বা তার অনুমতিক্রমে বাড়ানোর সুযোগ আছে। এছাড়া নয়। আল্লাহ তাআ’লা পবিত্র কুরআনে বলেন-
واتوا النساء صدقاتهن نحلة فان طبن لكم عن شيئ منه نفسا فكلوا هنيئا مرئيا
এবং তোমরা নারীদেরকে দাও তাদের মোহর খুশিমনে। এরপর তারা যদি স্বেচ্ছায় স্বাগ্রহে ছেড়ে দেয় কিছু অংশ তোমাদের জন্য তাহলে তা স্বচ্ছন্দে ভোগ কর। (সূরা নিসা, আয়াত: ৪)
সুতরাং মোহর আদায় করা ফরয। স্বয়ং আল্লাহ তাআলা এই আদেশ করেছেন।
লোকদেখানো কিংবা অন্য কোনো কারণে অধিক মোহর নির্ধারণ করে আদায় না করা, বা এটাকে প্রচলিত নিয়ম মনে করা মারাত্মক গুনাহ।
মোহরের পরিমাণের ক্ষেত্রে ইসলাম কোনো বাধ্যবাধকতা প্রদান করেনি। তবে শরীয়তের দৃষ্টিতে যেহেতু নারী অত্যন্ত সম্মানিত এবং মূল্যবান সম্পদ তাই তাকে যথাযথ মূল্যায়ণ করা উচিত। সামর্থ থাকার পরও কৃপনতা করে কম দেওয়া উচিত নয়।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم