প্রশ্ন
আমি একজন মেডিকেলের ছাত্র। একাডেমিক সিলেবাস হিসেবে আমাদেরকে মৃত মানুষ কাটাকাটি করতে হয়। মূলত এটি শিখতে হয় মানুষের কল্যাণার্থে। প্রশ্ন হল, ডাক্তারি প্রশিক্ষণের জন্য এভাবে মৃত মানুষ কাটাকাটি করা শরিয়তের দৃষ্টিতে বৈধ হবে কি?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
প্রশিক্ষণের উদ্দেশ্যে মৃত মানুষ কাটাকাটি করা যাবে কিনা, তা নিয়ে ফুকাহায়ে কেরামের মতভেদ থাকলেও গ্রহণযোগ্য অভিমত হল, জীবিত মানুষদের কল্যাণার্থেই যেহেতু ডাক্তারি বিদ্যায় মৃত মানুষ কাটাকাটির প্রয়োজন দেখা দেয় তাই তা বৈধ হবে। কুরআন মাজিদে ইরশাদ হয়েছে,
إِنَّمَا حَرَّمَ عَلَيْكُمُ الْمَيْتَةَ وَالدَّمَ وَلَحْمَ الْخِنْزِيرِ وَمَا أُهِلَّ بِهِ لِغَيْرِ اللَّهِ فَمَنِ اضْطُرَّ غَيْرَ بَاغٍ وَلَا عَادٍ فَلَا إِثْمَ عَلَيْهِ إِنَّ
‘নিশ্চয় তিনি তোমাদের উপর হারাম করেছেন মৃত জন্তু, রক্ত, শূকরের গোশত এবং যা গায়রুল্লাহর নামে যবেহ করা হয়েছে। সুতরাং যে বাধ্য হবে, অবাধ্য বা সীমালঙ্ঘনকারী না হয়ে, তাহলে তার কোন পাপ নেই।’ [সূরা বাকারা, আয়াত: ১৭৩]
এই আয়াত থেকে ফুকাহায়ে কেরাম একটি মূলনীতি বের করেছেন যে,
الضرورات تبيح المحظورات
‘প্রয়োজন নিষিদ্ধ জিনিসকে বৈধ করে দেয়।’ [আল আশবাহ পৃ. ৯৪]
সুতরাং ডাক্তারি বিদ্যা যেহেতু মানুষের কল্যাণার্থে হয়ে থাকে তাই ডাক্তারি শিখতে গিয়ে মৃত মানুষ কাটাকাটি করা যাবে।
ফাতওয়ায়ে হিন্দিয়া ৫/৩৬০
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم