প্রশ্ন
অনেক সময় দেখা যায় কেউ তার স্ত্রীকে তিন তালাক দিয়ে ফেললে তাকে আবার ফেরত নেওয়ার জন্য হিল্লা বিয়ে করে থাকে। এ ব্যাপারে ইসলামের দৃষ্টিভঙ্গি কী?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
কোন স্বামী যদি তার স্ত্রীকে তিন তালাক দিয়ে ফেলে তাহলে সেই স্ত্রী উক্ত স্বামীর জন্য পরিপূর্ণভাবে হারাম হয়ে যায়। তারা আর কোনভাবে ঘরসংসার করতে পারে না।
তবে কখনো যদি এমন হয় যে, তিন তালাকপ্রাপ্তা স্ত্রীর ইদ্দত শেষ হওয়ার পর অন্য পুরুষের সাথে বিবাহ হয় আর সেই স্বামীর সাথে সহবাসের পর কোন কারণে তাদের বৈবাহিক সম্পর্ক ছিন্ন হয়ে যায় কিংবা স্বামী মৃত্যু বরণ করে তাহলে সেই নারী পুনরায় প্রথম স্বামীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবে।
এটি একটি স্বাভাবিক, শর্তহীন এবং দীর্ঘ প্রক্রিয়া। যা কখনো হতেও পারে। আবার কখনো না-ও হতে পারে। কারণ তিন তালাক প্রদানের পর সেই নারীর উপর আর পূর্বের স্বামীর কোনরূপ কর্তৃত্ব থাকে না। দ্বিতীয় স্বামীর সাথে বিবাহ সম্পন্ন হওয়ার পর দ্বিতীয় স্বামীই তার অভিভাবক। তাদের মাঝে যদি দাম্পত্য সম্পর্ক সুন্দরভাবে চলতে থাকে তাহলে তো আর ঐ স্ত্রীকে তালাক দেওয়ার প্রশ্নই উঠবে না।
আর যদি তাদের মাঝেও বনিবনা না হয় এবং সম্পর্ক ছিন্ন হয়ে যায় কিংবা স্বামীর মৃত্যু হয় কেবল তখনই ইদ্দত পালন করে প্রথম স্বামীর সাথে নতুন করে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার সুযোগ থাকবে। অথচ এগুলো কোন নিশ্চিত কিংবা আয়ত্তাধীন বিষয় নয়। বরং প্রায় অসম্ভব একটি বিষয়।
কিন্তু আমাদের সমাজের কিছু কিছু মানুষ এই বিষয়টিকেই সহজ করার লক্ষ্যে তালাক দেওয়ার শর্তে দ্বিতীয় এক পুরুষের সাথে তিন তালাকপ্রাপ্তা নারীর বিবাহ করিয়ে দেয়। অতঃপর এক দুই দিন তার সাথে সহবাস হওয়ার পর বিবাহ বিচ্ছিন্ন করে আবার প্রথম স্বামীর সাথে বিবাহ দিয়ে দেয়। অনেক সময় ইদ্দতরত অবস্থায়ই এই কাজগুলো করে থাকে। অথচ ইসলামের সাথে এর কোন সম্পর্ক নেই। ইসলামের পদ্ধতি ছিল স্বাভাবিক ও ‘প্রায় অসম্ভব’ প্রক্রিয়া। আর এ পদ্ধতি হল কৃত্রিম ও সংক্ষিপ্ত প্রক্রিয়া।
ইবনে মাসউদ (রা.) এবং আবূ হুরায়রা (রা.) বলেন-
لَعَنَ رَسُولُ اللَّهِ الْمُحِلَّ وَالْمُحَلَّلَ لَهُ
‘যে ব্যক্তি কোন নারীকে তার পূর্বের স্বামীর জন্য বৈধ করার শর্তে বিবাহ করে এবং যার জন্য বৈধ করার শর্ত করা হয় উভয়ের প্রতি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লানত করেছেন। [জামে তিরমিযী, হাদিস: ১১২০, মুসনাদে আহমাদ, হাদিস: ৮২৮৭]
কিতাবুল আসল ৯/৪৪০, আততাম্বীহ আলা মুশকিলাতিল হিদায়াহ ৩/১৩৬৬।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم