প্রশ্ন
আমাদের এলাকায় প্রচলিত রয়েছে, কেউ মারা গেলে হাফেজ সাহেব এনে কুরআন খতম করানো হয় এবং খতমের পর তাদেরকে এক হাজার দুই হাজার টাকা দেওয়া হয়। এটি কি বৈধ?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
মৃত ব্যক্তির জন্য ঈসালে সাওয়াব করা গুরুত্বপূর্ণ একটি কাজ। এর জন্য কুরআন খতমসহ দান-সদকা করা যেতে পারে। তবে এগুলো নিজে করলেই ভালো এবং নিজে নিজেই করা উচিৎ। কিন্তু যদি অন্যকে দিয়ে কুরআন খতম পড়ানো হয়ই তবে এর জন্য কোন বিনিময় দেওয়া-নেওয়া বৈধ হবে না। বিনিময় দিলে কোন সাওয়াবও হবে না। বরং উল্টো গুনাহ হবে। আল্লাহ তাআলা বলেন-
وَلَا تَشْتَرُوا بِآيَاتِي ثَمَنًا قَلِيلًا
‘তোমরা আমার আয়াতসমূহকে অল্পমূল্যে বিক্রি কর না।’ [সূরা বাকারা, আয়াত: ৪১]
দুনিয়ার সব কিছু দিয়ে দিলেও একটি আয়াতের সমমূল্য হতে পারবে না।
তাই এ ধরনের খতম পড়িয়ে টাকা-পয়সার লেনদেন করা কোনক্রমেই বৈধ নয়। এগুলো থেকে বেঁচে থাকা জরুরি।
খুলাসাতুল ফাতাওয়া ৩/১১৪; তানকীহুল ফাতাওয়া হামীদিয়া ২/১৩৭-১৩৮; রদ্দুল মুহতার ৬/৫৭
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم