প্রশ্ন
কেউ যদি টাকা দিয়ে ফিতরা আদায় করে তাহলে কি তার ফিতরা আদায় হবে না? এক বক্তাকে দেখলাম, এ কথা বলছে যে, টাকা দিয়ে ফিতরা আদায় করলে তা আদায় হবে না। এ ক্ষেত্রে সঠিক বক্তব্য কোনটি?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
আসলে এ বিষয়ে পূর্বের যুগে ইমামদের মাঝেও মতভেদ ছিল। একদল আলেমদের মতে, রাসূল (সা.)-এর হাদিসে যে কয়টি বিষয়ের উল্লেখ আছে সেগুলো দিয়েই ফিতরা আদায় করতে হবে। অন্যথায় ফিতরা আদায় হবে না।
আরেকদল আলেমের মতে, হাদিসে বর্ণিত বস্তুগুলোর বাজারমূল্য ফিতরা হিসেবে দিতে কোনো সমস্যা নেই। প্রখ্যাত তাবেয়ি হাসান বসরী (রহ.) বলেন,
عَنِ الْحَسَنِ، قَالَ: لَا بَأْسَ أَنْ تُعْطِيَ الدَّرَاهِمَ فِي صَدَقَةِ الْفِطْرِ
‘টাকার মাধ্যমে সদকায়ে ফিতর আদায় করাতে কোন সমস্যা নেই।’ [মুসান্নাফে ইবনে আবি শাইবা, হাদিস: ১০৩৭০]
আরেক তাবেয়ি আবু ইসহাক (রহ.) বলেন,
عَنْ زُهَيْرٍ، قَالَ: سَمِعْتُ أَبَا إِسْحَاقَ، يَقُولُ: أَدْرَكْتُهُمْ وَهُمْ يُعْطُونَ فِي صَدَقَةِ رَمَضَانَ الدَّرَاهِمَ بِقِيمَةِ الطَّعَامِ
‘আমি সাহাবায়ে কেরামকে পেয়েছি যে, তারা রমজানের সদকায়ে ফিতর খাদ্যের মূল্য দ্বারা পরিশোধ করতেন।’ [মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদিস: ১০৩৭১]
ইসলামের পঞ্চম খলীফা উমর বিন আব্দুল আজীজ (রহ.) টাকা দিয়ে সদকাতুল ফিতর আদায়ের প্রবক্তা ছিলেন। হাদিস শরিফে এসেছে,
حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ قُرَّةَ، قَالَ: جَاءَنَا كِتَابُ عُمَرَ بْنِ عَبْدِ الْعَزِيزِ فِي صَدَقَةِ الْفِطْرِ نِصْفُ صَاعٍ عَنْ كُلِّ إِنْسَانٍ أَوْ قِيمَتُهُ نِصْفُ دِرْهَمٍ
‘ওয়াকি (রহ.) কুররা (রহ.) থেকে বর্ণনা করে বলেন: আমাদের কাছে এ মর্মে উমর ইবনে আব্দুল আজীজের চিঠি এসেছে যে, সাদকাতুল ফিতরের পরিমাণ হলো প্রত্যেক ব্যক্তির পক্ষ থেকে আধা সা‘ গম বা তার মূল্য আধা দিরহাম।’ [মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদিস: ১০৩৬৯]
উমর বিন আব্দুল আজীজ (রহ.) যখন ইজতিহাদী কোনো বিষয়ে ফয়সালা দিতেন, তখন তাবেয়িদের সাথে সে ব্যাপারে পরামর্শ করে নিতেন। কাজেই নগদ মূল্যে ফিতরা দেওয়াটা তাবেয়িদের ইজমার ভিত্তিতে গৃহীত।
তবে মনে রাখতে হবে, হাদিসে বর্ণিত বস্তুগুলো দিয়ে ফিতরা দিলে তা সতর্কতা হিসেবে উত্তম হবে। কিন্তু নগদ মূল্য দিয়ে আদায় করলে গরিবদের জন্য সহজ হবে। কারণ, শুধু হাদিসে বর্ণিত বস্তুগুলো দিয়েই যদি ফিতরা আদায় করা হয়, তাহলে এত খাদ্যবস্তু প্রিজারভেশনের ব্যবস্থা গরিবের নেই। ফলে সে স্বল্প মূল্যে তা বাজারে বিক্রি করে দিতে বাধ্য হবে। এতে তার লস হয়ে যাবে। কিন্তু ঐ বস্তুগুলোর বাজার মূল্য যদি তাকে দেওয়া হয়, তাহলে সহজেই সে তা দ্বারা তার প্রয়োজনীয় বস্তু কিনে নিতে পারবে।
সুতরাং, টাকা দিয়ে সদকাতুল ফিতর আদায় হবে না- এ কথা বলাটা ঠিক হবে না। বরং, খাদ্যবস্তু দিয়ে যেমনিভাবে সদকাতুল ফিতর আদায় হবে। ঠিক তেমনিভাবে টাকা দিয়েও সদকাতুল ফিতর আদায় হবে।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم