প্রশ্ন
মাহরাম নারীকে চুম্বন করা শরিয়তের দৃষ্টিতে বৈধ কি?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
মাহরাম নারীকে চুম্বন করা বৈধ কয়েকটি শর্ত সাপেক্ষে। ১. মহব্বতের কারণে হতে হবে। ২. কামোত্তেজনা না থাকতে হবে। ৩. ঠোটে চুম্বন করা যাবে না। মাহরাম হতে হবে রক্তের সম্পর্কের মাধ্যমে। অন্য মাধ্যমে হলে চুম্বন করা বৈধ হবে না। হাদিস শরিফে এসেছে,
عَنْ عَائِشَةَ أُمِّ الْمُؤْمِنِينَ، قَالَتْ مَا رَأَيْتُ أَحَدًا أَشْبَهَ سَمْتًا وَدَلاًّ وَهَدْيًا بِرَسُولِ اللَّهِ فِي قِيَامِهَا وَقُعُودِهَا مِنْ فَاطِمَةَ بِنْتِ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم . قَالَتْ وَكَانَتْ إِذَا دَخَلَتْ عَلَى النَّبِيِّ صلى الله عليه وسلم قَامَ إِلَيْهَا فَقَبَّلَهَا وَأَجْلَسَهَا فِي مَجْلِسِهِ وَكَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم إِذَا دَخَلَ عَلَيْهَا قَامَتْ مِنْ مَجْلِسِهَا فَقَبَّلَتْهُ وَأَجْلَسَتْهُ فِي مَجْلِسِهَا
‘উম্মুল মুমিনীন আয়েশা (রা.) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূল (সা.)-এর উঠা-বসা, আচার-অভ্যাস ও চালচলনের সাথে তার কন্যা ফাতেমা (রাযি.)-এর অপেক্ষা বেশি সাদৃশ্যপূর্ণ আমি আর কাউকে দেখিনি। আয়েশা (রা.) আরও বলেন, ফাতেমা (রা.) যখনই রাসূল (সা.)-এর নিকট আসতেন তিনি তখনই তার নিকট উঠে যেতেন, তাকে চুমু দিতেন এবং নিজের স্থানে বসাতেন। আর রাসূল (সা.) তার ঘরে গেলে তিনিও নিজের জায়গা হতে উঠে তাকে (পিতাকে) চুমা দিতেন এবং নিজের জায়গায় বসাতেন।’ [সুনানে তিরমিযী, হাদিস: ৩৮৭২]
সহিহ বুখারি, হাদিস: ৩৯১৮; আদদুররুল মুখতার ৯/৫৪৬; আল আদাবুশ শারইয়্যাহ ২/২৬৬
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم