প্রশ্ন
ধান-পাটের সিজনে আমাদের এলাকায় চাষীরা উৎপাদন খরচ যোগান দিতে প্রায়ই হিমশিম খেয়ে যায়। তখন বাজারে যে সমস্ত গুদাম ব্যবসায়ীরা আছে তারা চাষীদেরকে সুদ-মুক্ত ঋণ সুবিধা দেয়। এর পদ্ধতি হলো, চাষী তার ধান-পাট উৎপাদনের খরচ অনুযায়ী ঋণ নিবে; তবে শর্ত হল, ‘উৎপাদিত ধান-পাট সবই তার (উক্ত ব্যবসায়ীর) দোকানে বিক্রি করতে হবে।’ সাধারণত চাষীরা এই শর্ত মেনেই ব্যাপকভাবে এই ঋণ-সুবিধা গ্রহণ করে থাকে। আমি জানতে চাই, শরীয়তের দৃষ্টিতে এই পদ্ধতিতে ঋণ নেওয়া জায়েয আছে কি? বিস্তারিত জানালে উপকৃত হব।
উত্তর
بسم الله الرحمن الرحيم
حامدا و مصليا و مسلما
প্রশ্নোক্ত পদ্ধতিতে ঋণ আদান-প্রদান করা জায়েয নয়। কারণ ঋণ গ্রহীতা থেকে কোনো সুবিধা গ্রহণের শর্ত করা নাজায়েয। এটি এক প্রকার সুদের অন্তর্ভুক্ত।
আব্দুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন-
لاَ يَحِلّ سَلَفٌ وَبَيْعٌ، وَلاَ شَرْطَانِ فِي بَيْع.
ঋণদাতার কাছে কোনো কিছু বিক্রয়ের শর্তে ঋণ প্রদান করা বৈধ নয়। এবং (বিক্রয়-চুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ নয় এমন) শর্ত আরোপ করে বিক্রয় করাও জায়েয নয়। (জামে তিরমিযী, হাদিস: ১২৩৪; সুনানে আবু দাউদ, হাদিস: ৩৫০৪)
প্রশ্নোক্ত ক্ষেত্রে ‘চাষীর উৎপাদিত সকল ধান-পাট উক্ত ব্যবসায়ীর দোকানেই বিক্রয় করতে হবে’ এ শর্ত দ্বারা ব্যবসায়ী (ঋণদাতা) বাড়তি সুবিধা নিচ্ছে। সুতরাং এধরনের শর্তে ঋণ নেওয়া-দেওয়া থেকে বিরত থাকতে হবে।
উল্লেখ্য, কেউ যদি বিনা শর্তেই কাউকে ‘করযে হাসানা’ প্রদান করে, আর তার কাছে পণ্য বিক্রয়ের জন্য ঋণ গ্রহীতাকে প্রত্যক্ষ বা পরোক্ষ চাপ প্রয়োগ না করে; বরং অন্য জায়গায় বিক্রয় করারও তার অধিকার থাকে, সেক্ষেত্রে ঋণ গ্রহীতা স্বেচ্ছায় উক্ত ব্যবসায়ীর দোকানে তার পণ্য ন্যায্যমূল্যে বিক্রি করতে পারবে। এতে সমস্যা নেই।
-আলমাবসূত, সারাখসী ১৪/৩৫; কিতাবুল আছার, ইমাম মুহাম্মাদ বর্ণনা ৭২৭; খুলাসাতুল ফাতাওয়া ৩/৫৩; আলমুহীতুল বুরহানী ২৩/২১০; ফাতাওয়া তাতারখানিয়া ৯/৩৮৮; রদ্দুল মুহতার ৫/১৬৬
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم