প্রশ্ন
এলাকার এক যুবক সন্ধ্যার পর থেকে নিখোঁজ হয়ে যায়। পরে অনেক খোঁজাখুঁজির পর সকালে একটি নদীর তীরে তার মৃত দেহ পাওয়া যায়। তাকে বাড়িতে এনে গোসলের ব্যবস্থা করা হলে এক মুরুব্বী বলেন, যেহেতু সে লম্বা সময় পানিতে ছিল তাই তার গোসল হয়ে গেছে। তাকে নতুন করে গোসল করানোর প্রয়োজন নেই। তখন তার কথা অনুযায়ী আমরা তাকে গোসল করানো ব্যতীত শুধু জানাযার নামায পড়ে দাফন করে দেই। তো আমার জানার বিষয় হলো, ঐ ব্যক্তির কথা কি ঠিক আছে?
উত্তর
بسم الله الرحمن الرحيم
حامدا و مصليا و مسلما
ঐ ব্যক্তির কথা ঠিক নয়। এখানে দুটি বিষয় লক্ষণীয় । ১. মৃতব্যক্তির পুরো শরীর পানি দিয়ে ধৌত করা। ২. এ কাজটি জীবিত ব্যক্তি বা জীবিতদের মাধ্যমে হওয়া।
প্রশ্নোক্ত ক্ষেত্রে প্রথম কাজটি হয়ে গেলেও দ্বিতীয়টি হয়নি। সুতরাং যতক্ষণ পর্যন্ত জীবিত ব্যক্তি বা ব্যক্তিগণ এই কর্তব্য পালন না করবে ততক্ষণ পর্যন্ত এই ওয়াজিব হুকুম আদায় হবে না।
বিখ্যাত তাবেয়ী হযরত আতা ইবনে আবী রাবাহ (রাহ.) বলেন-
يُغَسّلُ الْغَرِيقُ وَيُكَفّنُ وَيُحَنّطُ وَيُصْنَعُ بِهِ مَا يُصْنَعُ بِغَيْرِهِ.
পানিতে ডুবে মৃত্যুবরণ করা ব্যক্তিকে গোসল করাবে, কাফন পরাবে এবং কপূর্র লাগাবে। এবং তার ক্ষেত্রেও তাই করা হবে যা অন্য মৃতদের ক্ষেত্রে করা হয়ে থাকে। (অর্থাৎ তার কাফন-দাফনের যাবতীয় বিষয় সাধারণ মৃতদের মতই।) (মুসান্নাফে ইবনে আবী শাইবা, বর্ণনা: ১১১২৫)
প্রশ্নোক্ত ক্ষেত্রে মৃতদেহটি নদী থেকে উঠানোর পর গোসল না করিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিগণ ভুল করেছেন। তবে তার জানাযার নামায সহীহ হয়েছে।
উল্লেখ্য, যে কোনো দ্বীনী মাসআলা নির্ভরযোগ্য আলেম থেকে জেনে সঠিকভাবে আমল করা কর্তব্য।
-কিতাবুল আছল ১/৩৪০; আলবাহরুর রায়েক ২/১৭৪; বাদায়েউস সানায়ে ২/২৪; ফাতাওয়া হিন্দিয়া ১/১৫৮; ফাতাওয়া খানিয়া ১/১৮৭; আততাজনীস ওয়াল মাযীদ ২/২৪১
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم