প্রশ্ন
কিছুদিন আগে আমি একটি গাড়ী ক্রয় করি। এবং কোম্পানির সাথে ইন্সুরেন্স করি। অর্থাৎ চুক্তিটা এমন যে, যদি আমার গাড়ী এক্সিডেন্ট হয় বা গাড়ীর কোনো ক্ষতি হয়, তাহলে কোম্পানি এর ক্ষতিপূরণ দিবে। অব্শ্য এর জন্য আমাকে নির্দিষ্ট পরিমণ অর্থ পরিশোধ করতে হবে। আর যদি গাড়ীর কোনো সমস্যা না হয় তাহলে আমি সেই টাকা আর ফেরত পাব না।
জানার বিষয় হল, এই ধরণের সুবিধা গ্রহণ করা কি জায়েয আছে? দলীলসহ জানালে উপকৃত হতাম।
উত্তর
بسم الله الرحمن الرحيم
حامدا و مصليا و مسلما
এই ধরণের ইন্সুরেন্স শরীয়তের দৃষ্টিতে সম্পূর্ণ হারাম। কেননা রিবা(সুদ), কিমার(জুয়া) ও গরার(ধোকা)- এ তিনটিই ইন্সুরেন্সে রয়েছে। যার প্রত্যেকটি ইসলামে কঠোরভাবে নিষিদ্ধ। আল্লাহ তাআলা ইরশাদ করেন-
يٰۤاَيُّهَا الَّذِيْنَ اٰمَنُوا اتَّقُوا اللهَ وَ ذَرُوْا مَا بَقِيَ مِنَ الرِّبٰۤوا اِنْ كُنْتُمْ مُّؤْمِنِيْنَ ، فَاِنْ لَّمْ تَفْعَلُوْا فَاْذَنُوْا بِحَرْبٍ مِّنَ اللهِ وَ رَسُوْلِهٖ.
হে ঈমানদারগণ! তোমরা আল্লাহকে ভয় কর এবং যা কিছু সুদ কারো কাছে বকেয়া আছে তা ছেড়ে দাও; যদি তোমরা মুমিন হও। যদি তা না কর তবে আল্লাহ ও তাঁর রাসূলের পক্ষ থেকে যুদ্ধের ঘোষণা জেনে নাও। (সূরা বাকারা, আয়াত: ২৭৮-২৭৯)
হাদিস শরিফে এসেছে, জাবের (রা.) থেকে বর্ণিত-
لَعَنَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ آكِلَ الرِّبَا، وَمُؤْكِلَهُ، وَكَاتِبَهُ، وَشَاهِدَيْهِ، وَقَالَ: هُمْ سَوَاءٌ.
নবী (সা.) ‘রিবা’ তথা সুদ গ্রহীতা, সুদদাতা, সুদী চুক্তির লেখক এবং সুদী লেনদেনের সাক্ষী সবাইকে অভিসম্পাৎ করেছেন এবং বলেছেন, তারা সকলেই সমান। (সহিহ মুসলিম, হাদিস: ১৫৯৮)
অন্য আয়াতে আল্লাহ তাআলা ইরশাদ করেন-
يٰۤاَيُّهَا الَّذِيْنَ اٰمَنُوْۤا اِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْاَنْصَابُ وَالْاَزْلَامُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطٰنِ فَاجْتَنِبُوْهُ لَعَلَّكُمْ تُفْلِحُوْنَ.
হে ঈমানদারগণ! নিশ্চয়ই মদ, জুয়া, পূজার বস্তু ও জুয়ার তীর এসবই অপবিত্র, শয়তানের কাজ। অতএব, এসব থেকে দূরে থাকো। যাতে তোমরা সফলকাম হও। (সূরা মায়েদা, আয়াত: ৯০)
সুতরাং মুসলমানদের এই ধরণের ইন্সুরেন্স করা থেকে বিরত থাকা আবশ্যক।
-মাজাল্লাতু মাজমাইল ফিকহিল ইসলামী, জিদ্দা ২/২/৫৪৫; ইমদাদুল ফাতাওয়া ৩/১৬১; ফিকহুন নাওয়াযেল ৩/২৬৮
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم