প্রশ্ন
মৃত ব্যক্তির জন্য মৃতের আত্মীয় স্বজন যদি অশ্রু ঝরায় তাহলে মৃত ব্যক্তিকে কি আযাব দেওয়া হবে?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
মৃতের জন্য আত্মীয় স্বজন স্বাভাবিক যে ক্রন্দন করে থাকে তার কারণে মৃত ব্যক্তিকে আযাব দেওয়া হয় না। কারণ রাসূল (সা.) তাঁর নাতির মৃত্যুতে ক্রন্দন করেছিলেন। হাদিস শরিফে এসেছে,
‘উসামা ইবনে যায়েদ (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল (সা.)-এর জনৈকা কন্যা (যায়নাব) তাঁর (রাসূল (সা.)-এর) নিকট লোক পাঠালেন যে, আমার এক পুত্র মরণাপন্ন অবস্থায় রয়েছে, তাই আপনি আমাদের নিকট আসুন। তিনি বলে পাঠালেন, (তাঁকে) সালাম দিবে এবং বলবে, আল্লাহরই অধিকারে যা কিছু তিনি নিয়ে যান আর তাঁরই অধিকারে যা কিছু তিনি দান করেন। তাঁর নিকট সকল কিছুরই একটি নির্দিষ্ট সময় আছে। কাজেই সে যেন ধৈর্য ধারণ করে এবং সওয়াবের অপেক্ষায় থাকে। তখন তিনি তাঁর কাছে কসম দিয়ে পাঠালেন, তিনি যেন অবশ্যই আগমন করেন। তখন তিনি দন্ডায়মান হলেন এবং তাঁর সাথে ছিলেন সা’দ ইবনে উবাদাহ, মু‘আয ইবনে জাবাল, উবাই ইবনে কা’ব, যাইদ ইবনে সাবিত (রা.) এবং আরও কয়েকজন। তখন শিশুটিকে রাসূল (সা.)-এর কাছে তুলে দেয়া হল। তখন সে ছটফট করছিল। বর্ণনাকারী বলেন, আমার ধারণা যে, তিনি এ কথা বলেছিলেন, যেন তার শ্বাস মশকের মত (শব্দ হচ্ছিল)। আর রাসূল (সা.)-এর দু’ চক্ষু বেয়ে অশ্রু ঝরছিল। সা’দ (রাঃ) বললেন, হে আল্লাহর রাসূল! একি? তিনি বললেন, এ হচ্ছে রহমত, যা আল্লাহ তাঁর বান্দার অন্তরে গচ্ছিত রেখেছেন। আর আল্লাহ তো তাঁর দয়ালু বান্দাদের প্রতিই দয়া করেন।’ [সহিহ বুখারি, হাদিস: ১২৮৪]
আর যে হাদিসটিতে ক্রন্দনের কারণে আযাবের কথা বলা হয়েছে তা ব্যাখ্যা সাপেক্ষ। হাদিসটি হল, রাসূল (সা.) ইরশাদ করেছেন,
ইমাম নববি (রহ.) তার মুসলিম শরিফের ব্যাখ্যাগ্রন্থে লিখেন,
‘অধিকাংশ উলামায়ে কেরাম এই হাদিসের ব্যাখ্যা দিয়েছেন এভাবে যে, কোনো ব্যক্তি যদি এই ওসিয়ত করে যায় যে, তার মৃত্যুর পর যেন তার জন্য বিলাপ করে ক্রন্দন করা হয় এবং তার মৃত্যুর পর তার ওসিয়ত কার্যকর করা হয় তাহলে এই ক্রন্দনের কারণে তাকে আযাব দেওয়া হবে। কারণ, তার নির্দেশেই এমনটি হয়েছে। আর যদি সে ওসিয়ত না করে থাকে। বরং তার পরিবার এমনিতেই তার জন্য বিলাপ করে ক্রন্দন করে থাকে তাহলে এ কারণে তাকে আযাব দেওয়া হবে না।
সুতরাং কোনো ব্যক্তি যদি মৃত্যুর আগে বিলাপ করে ক্রন্দনের ওসিয়ত করে যায় তাহলে তার কবরে আযাব হবে। অন্যথায় যারা বিলাপ করে ক্রন্দন করবে তার দায়ভার তাদের উপরই বর্তাবে। সে কারণে মৃত ব্যক্তি কবরে আযাব হবে না।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم