প্রশ্ন
কবরে মৃত ব্যক্তি রাখার পর অনেকে ‘মিনহা খালাকনাকুম…’ আয়াতটি পাঠ করে থাকে। কিছুদিন আগে এক ব্যক্তিকে বলতে শুনলাম, উক্ত আয়াত পাঠ করা বিদআত। জানতে চাচ্ছি, সেই ব্যক্তির কথা কি সঠিক?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
মৃত ব্যক্তিকে মাটি দেওয়ার সময় কোরআন কারীমের উল্লিখিত আয়াত পড়ার কথা হাদিস দ্বারা প্রমাণিত।
হাদিস শরিফে এসেছে,
عَنْ أَبِى أُمَامَةَ قَالَ : لَمَّا وُضِعَتْ أُمُّ كُلْثُومٍ بِنْتُ رَسُولِ اللَّهِ -صلى الله عليه وسلم- فِى الْقَبْرِ قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- :« ( مِنْهَا خَلَقْنَاكُمْ وَفِيهَا نُعِيدُكُمْ وَمِنْهَا نُخْرِجُكُمْ تَارَةً أُخْرَى) بِسْمِ اللَّهِ وَفِى سَبِيلِ اللَّهِ وَعَلَى مِلَّةِ رَسُولِ اللَّه»
‘আবু উমামা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, যখন রাসূল (সা.) এর কন্যা উম্মে কুলসুমকে কবরে রাখা হয় তখন রাসূল (সা.) বললেন,
مِنْهَا خَلَقْنَاكُمْ وَفِيهَا نُعِيدُكُمْ وَمِنْهَا نُخْرِجُكُمْ تَارَةً أُخْرَى . بِسْمِ اللَّهِ وَفِى سَبِيلِ اللَّهِ وَعَلَى مِلَّةِ رَسُولِ اللَّه
[সুনানে বায়হাকী, হাদিস: ৬৯৭৩]
মুহাদ্দিসিনগণ উক্ত হাদিসটিকে যয়ীফ বলেছেন। জাল বলেননি। আর ফযিলতের ক্ষেত্রে যয়ীফ হাদিস আমালযোগ্য। কাজেই উক্ত আয়াত পাঠ করাকে বিদআত বলার কোনো সুযোগ নেই।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم