প্রশ্ন
কুরআন খতম করে পুনরায় সূরা ফাতেহা ও বাকারার প্রথম পাঁচ আয়াত পাঠ করা কি উত্তম?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
জ্বি, হাদিস ও উলামায়ে কেরামের বক্তব্য দ্বারা বিষয়টি প্রমাণিত। হাদিস শরিফে এসেছে,
عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ: «قَالَ رَجُلٌ»: يَا رَسُولَ اللهِ، أَيُّ الْعَمَلِ أَحَبُّ إِلَى اللهِ؟ قَالَ: الْحَالُّ الْمُرْتَحِلُ. قَالَ: وَمَا الْحَالُّ الْمُرْتَحِلُ؟ قَالَ: الَّذِي يَضْرِبُ مِنْ أَوَّلِ الْقُرْآنِ إِلَى آخِرِهِ، كُلَّمَا حَلَّ ارْتَحَلَ
‘ইবনে আব্বাস (রা.) হতে বর্ণিত আছে, তিনি বলেন, এক ব্যক্তি প্রশ্ন করল, হে আল্লাহর রাসূল! কোন কাজ আল্লাহর কাছে বেশী পছন্দনীয়? তিনি বলেন, আল-হাল আল মুরতাহিল (সওয়ারী হতে নেমেই পুনরায় সে সওয়ার হয়)। লোকটি প্রশ্ন করল আল-হাল আল মুরতাহিল কী? তিনি বললেন, যে ব্যক্তি কুরআন শেষ করেই আবার প্রথম হতে পাঠ করা শুরু করে দেয়।’ [সুনানে তিরমিযি, হাদিস: ২৯৪৮]
ইমাম নববী (রহ.) বলেন-
يستحب إذا فرغ من الختمة أن يشرع في أخرى عقيب الختمة
‘খতম শেষ করে পুনরায় খতম শুরু করা মুস্তাহাব।’ [আততিবয়ান, পৃ. ১৫৯]
কাজেই কুরআন খতমের পর পুনরায় সূরা ফাতেহা ও সূরা বাকারার প্রথম পাঁচ আয়াত পাঠ করতে কোনো সমস্য নেই। বরং কোনো কোনো আলেম উক্ত আমলকে মুস্তাহাব বলেছেন।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم