প্রশ্ন
জনৈক ব্যবসায়ীর সাথে আমার চুক্তি হয়েছে যে, আমি যদি তার পণ্য নগদ মূল্য দিয়ে নেই তাহলে দশ হাজার টাকা রাখবে। আর যদি বাকিতে নেই তাহলে বারো হাজার টাকা রাখবে। জানতে চাচ্ছি, এভাবে ক্রয় বিক্রয় বৈধ হবে কি?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
প্রশ্নোল্লিখত পদ্ধতিতে চুক্তি করাতে কোনো সমস্যা নেই। দু’টোর যেটি আপনি বেছে নিবেন সেটার উপরই চুক্তি সংঘটিত হয়ে যাবে। ইমাম তিরমিযি (রহ.) তার কিতাবে লিখেন,
نَهَى رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنْ بَيْعَتَيْنِ فِي بَيْعَةٍ وَالعَمَلُ عَلَى هَذَا عِنْدَ أَهْلِ العِلْمِ، وَقَدْ فَسَّرَ بَعْضُ أَهْلِ العِلْمِ قَالُوا: بَيْعَتَيْنِ فِي بَيْعَةٍ أَنْ يَقُولَ: أَبِيعُكَ هَذَا الثَّوْبَ بِنَقْدٍ بِعَشَرَةٍ، وَبِنَسِيئَةٍ بِعِشْرِينَ، وَلَا يُفَارِقُهُ عَلَى أَحَدِ البَيْعَيْنِ، فَإِذَا فَارَقَهُ عَلَى أَحَدِهِمَا فَلَا بَأْسَ إِذَا كَانَتِ العُقْدَةُ عَلَى أَحَدٍ مِنْهُمَا
‘রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-একই বিক্রিতে দুই বিক্রি নিষেধ করেছেন’। এই হাদিস অনুসারে আলিমগণের আমল রয়েছে। কতক আলিম এই হাদিসটির ব্যাখ্যা করেছেন। তাঁরা বলেন, এক বিক্রিতে দুই বিক্রি শামিল কর’ কথাটির মর্ম হলো, যেমন কোন বিক্রেতা বলল, এই কাপড়টি তোমার কাছে নগদে দশ দিরহাম আর বাকীতে বিশ দিরহামে বিক্রি করলাম। এই দুটো বিক্রির মাঝে সে কিছুর ব্যবধান করল না। কিন্তু যদি একটিকেও সে আলাদা করে নেয় এবং একটি প্রস্তাবের উপর চুক্তি হয়ে যায় তবে এতে কোন দোষ নেই। [সুনানে তিরমিযি, হাদিস: ১২৩১]
ইবনে আব্বাস (রা.) বলেন,
لا بأس أن يقول للسلعة: هي بنقد بكذا وبنسيئة بكذا
কোনো পণ্যের ব্যাপারে এভাবে বলতে সমস্যা নেই যে, এই পণ্য নগদ এত টাকা, আর বাকিতে এত টাকা। [মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদিস: ২১৬৭২]
কাজেই এ জাতীয় ক্রয় বিক্রয় বৈধ আছে।
হেদায়া ৩/২১
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم