প্রশ্ন
কিছুদিন আগে জনৈক ব্যক্তিকে বলতে শুনলাম, যাকাত দিতে হয় নিকট আত্মীয়দেরকে। অন্যথায় যাকাতদাতার গুনাহ হবে। জানতে চাচ্ছি, উক্ত ব্যক্তি কথা কি সঠিক?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
না, উক্ত ব্যক্তির কথা সঠিক নয়। বরং যাকাত গ্রহণের উপযুক্ত যে কাউকেই যাকাত দেওয়া যাবে। কুরআন মাজিদে এসেছে,
إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاءِ وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللَّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِنَ اللَّهِ وَاللَّهُ عَلِيمٌ حَكِيمٌ
‘নিশ্চয় সদাকা হচ্ছে ফকীর ও মিসকীনদের জন্য এবং এতে নিয়োজিত কর্মচারীদের জন্য, আর যাদের অন্তর আকৃষ্ট করতে হয় তাদের জন্য; (তা বণ্টন করা যায়) দাস আযাদ করার ক্ষেত্রে, ঋণগ্রস্তদের মধ্যে, আল্লাহর রাস্তায় এবং মুসাফিরদের মধ্যে। এটি আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত, আর আল্লাহ মহাজ্ঞানী, প্রজ্ঞাময়।’ [সূরা তওবা, আয়াত: ৬০]
তবে নিকট আত্মীয় গরিব হলে তাকে যাকাত দেওয়াটাই উত্তম হবে। কারণ, হাদিস শরিফে এসেছে, রাসূল (সা.) বলেছেন,
الصَّدَقَةُ عَلَى الْمِسْكِينِ صَدَقَةٌ وَعَلَى ذِي الْقَرَابَةِ اثْنَتَانِ صَدَقَةٌ وَصِلَةٌ
‘(অনাত্মীয়) গরীব-মিসকীনকে দান করলে তা দানই। আর আত্মীয়-স্বজনকে দান করলে দ্বিগুণ হয়, দানের সওয়াব এবং আত্মীয়তার সম্পর্ক রক্ষার সওয়াব।’ [সুনানে ইবনে মাজাহ, হাদিস: ১৮৪৪]
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم