প্রশ্ন
আমি একটি বইয়ে পেলাম, সেখানে বলা হয়েছে, মান্নত করা ঠিক না। কারণ, এর দ্বারা কোনো কিছু পরিবর্তন করা যায় না। তাকদীরে যা আছে তা হবেই। আমার প্রশ্ন হল, মান্নত কি করা যাবে না? শরিয়তের দৃষ্টিতে মান্নত করা কি নিষেধ?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
শরিয়তের দৃষ্টিতে মান্নত করা নিষেধ নয়। তবে শরিয়ত মান্নত করতে উৎসাহিত করে না। হাদিস শরিফে এসেছে,
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، قَالَ أَخَذَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَوْمًا يَنْهَانَا عَنِ النَّذْرِ وَيَقُولُ إِنَّهُ لاَ يَرُدُّ شَيْئًا وَإِنَّمَا يُسْتَخْرَجُ بِهِ مِنَ الشَّحِيحِ
‘আবদুল্লাহ ইবনে উমর (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল (সা.) কোনো এক সময় আমাদেরকে মান্নত করতে বারণ করতেন এবং বলতেন যে, তা (তাকদীরের) কিছুই ফিরিয়ে দেয় না। তবে এর মাধ্যমে কৃপণের হাত থেকে কিছু বের করা হয়।’ [সহিহ মুসলিম, হাদিস: ১৬৩৯]
শরিয়ত মান্নত করতে নিরুৎসাহিত করলেও দান করতে উৎসাহিত করেছে। হাদিস শরিফে এসেছে, রাসূল (সা.) ইরশাদ করেছেন,
بَاكِرُوا بِالصَّدَقَةِ، فَإِنَّ الْبَلَاءَ لَا يَتَخَطَّى الصَّدَقَةَ
‘দানের ব্যাপারে তোমরা তাড়াতাড়ি করবে। কারণ, বিপদ আপদ দানকে অতিক্রম করতে পারে।’ [শুআবুল ঈমান, হাদিস: ৩০৮২]
সুতরাং মান্নত না করে আল্লাহর রাস্তায় দান করা যেতে পারে। এতে সওয়াব বেশি হবে।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم