প্রশ্ন
কুরআন খতমের পর দোয়ার জন্য লোকেরা যদি কোনো একটি স্থানে সমবেত হয় তাহলে শরিয়তের দৃষ্টিতে তা বৈধ হবে কি?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
কুরআন তেলাওয়াতের পর দোয়া করা মুস্তাহাব। হাদিস শরিফে এসেছে, রাসূল (সা.) বলেছেন,
مَنْ قَرَأَ القُرْآنَ فَلْيَسْأَلِ اللَّهَ بِهِ
‘কুরআন তেলাওয়াতকারী ব্যক্তি যেন এর দ্বারা আল্লাহ তাআলার নিকট প্রার্থনা করে।’ [সুনানে তিরমিযী, হাদিস: ২৯১৭]
পাশাপাশি দোয়ার জন্য কিছু মানুষ একত্রিত হতেও শরিয়তের দৃষ্টিতে কোনো সমস্যা নেই। ইবনে তাইমিয়্যাহ (রহ.) বলেন,
‘কুরআন তেলাওয়াত, জিকির ও দোয়ার জন্য সবমেত হওয়া উত্তম ও মুস্তাহাব।’ [মাজমুউল ফাতওয়া ২২/৫২৩]
কাজেই কুরআন খতমের পর দোয়ার জন্য সমবেত হতে শরিয়তের দৃষ্টিতে কোনো সমস্যা নেই।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم