প্রশ্ন
আমাদের এলাকার এক ব্যক্তি বলল, চুল ও দাঁড়িতে মেহেদি দেওয়া সুন্নত। কারণ রাসূল (সা.) চুল ও দাঁড়িতে মেহেদি দিয়েছিলেন। আমার প্রশ্ন হলো, ঐ ব্যক্তির কথা কি সঠিক? পুরুষদের জন্য চুলে মেহেদি দেওয়া কি সুন্নত?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
রাসূল (সা.) চুল বা দাঁড়িতে মেহেদি দিয়েছিলেন কিনা তা মতভেদপূর্ণ বিষয়। তবে বিশুদ্ধতম অভিমত অনুযায়ী রাসূল (সা.) চুল ও দাঁড়িতে তেল লাগাতেন।
হাদিস শরিফে এসেছে,
عَنْجَابِرَ بْنَ سَمُرَةَ ، وَقَدْ سُئِلَ عَنْ شَيْبِ رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّم ، فَقَالَ : كَانَ إِذَا دَهَنَ رَأْسَهُ لَمْ يُرَ مِنْهُ شَيْبٌ ، وَإِذَا لَمْ يَدْهِنْ رُئِيَ مِنْهُ
‘জাবির ইবনে সামুরা (রা.) হতে বর্ণিত, একদা তাকে রাসূল (সা.)-এর সাদা চুল সম্পর্কে জিজ্ঞেস করা হয়েছিল। তখন তিনি বলেছেন, রাসূল (সা.) যখন তার মাথায় তেল ব্যবহার করতেন তখন সাদা চুল দেখা যেত না। পক্ষান্তরে তেল ব্যবহার না করলে কয়েক গাছি চুল সাদা হয়েছে বলে মনে হত।’ [সহিহ মুসলিম, হাদিস: ৬২২৯; শামায়েলে তিরমিযি, হাদিস: ৩২]
রাসূল (সা.) চুল ও দাঁড়িতে মেহেদি না লাগালেও সাহাবায়ে কেরাম চুল ও দাঁড়িতে মেহেদি লাগাতেন।
হাদিস শরিফে এসেছে,
‘আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আবু বকর (রা.) মেহেদি পাতা ও কাতাম দ্বারা খিযাব লাগাতেন।’ [সহিহ মুসলিম, হাদিস: ৬২১৯]
আরেক হাদিসে এসেছে,
‘ইসমাইল (রহ.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আনাস (রা.) কে মেহেদি দ্বারা খিযাব লাগাতে দেখেছি।’ [মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদিস: ২৫০০৭]
তাই চুল ও দাঁড়িতে মেহেদি লাগানো নিশ্চিতভাবে রাসূল (সা.)-এর সুন্নত বলা না গেলেও তা যে মুস্তাহাব এতে কোনো সন্দেহ নেই। কারণ সাহাবায়ে কেরাম তা ব্যবহার করেছেন।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم