প্রশ্ন
মানি এক্সচেঞ্জের ব্যবসা অর্থাৎ এক দেশের মুদ্রাকে অন্য দেশের মুদ্রা দ্বারা কিছু কম-বেশির সাথে পরিবর্তন করা, এমনিভাবে দেশীয় মুদ্রাকে দেশি মুদ্রার বিনিময়ে পরিবর্তনের শরয়ি হুকুম কী?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
শরিয়তের দৃষ্টিতে একই প্রকারের দুটি জিনিসকে কমবেশি ক্রয়-বিক্রয় করলে সুদ হয়ে যায় বিধায় তা নিষিদ্ধ। তবে ভিন্ন ভিন্ন প্রকারের দুটি জিনিস কম-বেশিতে ক্রয়-বিক্রয় সুদের অন্তর্ভুক্ত হয় না বিধায় বৈধ।
হাদিস শরিফে এসেছে,
قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم الذَّهَبُ بِالذَّهَبِ رِبًا إِلاَّ هَاءَ وَهَاءَ، وَالْبُرُّ بِالْبُرِّ رِبًا إِلاَّ هَاءَ وَهَاءَ، وَالشَّعِيرُ بِالشَّعِيرِ رِبًا إِلاَّ هَاءَ وَهَاءَ، وَالتَّمْرُ بِالتَّمْرِ رِبًا إِلاَّ هَاءَ وَهَاءَ
‘রাসূল (সা.) বলেছেন, নগদ নগদ না হলে স্বর্নের বদলে স্বর্নের বিক্রয় রিবা (সুদ) হবে। নগদ নগদ ছাড়া গমের বদলে গমের বিক্রয় রিবা হবে। নগদ নগদ ছাড়া যবের বদলে যবের বিক্রয় রিবা হবে। নগদ নগদ না হলে খেজুরের বদলে খেজুরের বিক্রয় রিবা হবে।’[সহিহ বুখারি, হাদিস: ২০৩৯]
প্রশ্নোল্লিখিত এক দেশের মুদ্রা ভিন্ন দেশের মুদ্রার সাথে প্রকার ভিন্ন হওয়ার কারণে কম-বেশিতে ক্রয়-বিক্রয় করা জায়েয আছে, যদি কমপক্ষে কোনো এক পক্ষ মুদ্রার ওপর কবজা করে থাকে। অন্যথায় তা অবৈধ।
পক্ষান্তরে দেশি মুদ্রা একই প্রকারের হওয়ার কারণে পরস্পর কমবেশিতে ক্রয়-বিক্রয় শরিয়তের দৃষ্টিতে নিষিদ্ধ। অতিরিক্ত অংশ সুদ হিসেবে গণ্য হবে।
আদদুররুল মুখতার ৫/১৭১-১৭২, বুহুসুন ফি কাযায়া ফিকহিয়্যা ১/১৬৩
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم