প্রশ্ন
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, কয়েকদিন আগে আমার বাবা মারা যান। তিনি মারা যাওয়ার পর তাকে আমরা আমাদের গ্রামের কবরস্থানে দাফন করি। তো বাবার কবর চিনতে যেন অসুবিধা না হয় এবং ভবিষ্যতে কবরের সংখ্যা বেড়ে গেলে যেন তার কবর শনাক্ত করতে সংশয়ে পড়তে না হয়, এজন্য আমরা তার কবরে নাম-ঠিকানা লিখে রাখতে চাচ্ছি। এটা কি শরীয়তের দৃষ্টিতে জায়েয আছে?
উত্তর
بسم الله الرحمن الرحيم
حامدا و مصليا و مسلما
হাঁ, চিহ্নিত রাখার জন্য কবরের পাশে নাম এবং সংক্ষিপ্ত ঠিকানা সম্বলিত ফলক লাগানোর অবকাশ রয়েছে। হাদিস শরিফে বর্ণিত হয়েছে-
لَمّا مَاتَ عُثْمَانُ بْنُ مَظْعُونٍ، أُخْرِجَ بِجَنَازَتِهِ فَدُفِنَ، فَأَمَرَ النّبِيّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ رَجُلًا أَنْ يَأْتِيَهُ بِحَجَرٍ، فَلَمْ يَسْتَطِعْ حَمْلَهُ، فَقَامَ إِلَيْهَا رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ، وَحَسَرَ عَنْ ذِرَاعَيْهِ، قَالَ كَثِيرٌ: قَالَ الْمُطّلِبُ: قَالَ الذِي يُخْبِرُنِي ذَلِكَ: عَنْ رَسُولِ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ، قَالَ: كَأَنِّي أَنْظُرُ إِلَى بَيَاضِ ذِرَاعَيْ رَسُولِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ، حِينَ حَسَرَ عَنْهُمَا ثُمّ حَمَلَهَا فَوَضَعَهَا عِنْدَ رَأْسِهِ، وَقَالَ: أَتَعَلّمُ بِهَا قَبْرَ أَخِي، وَأَدْفِنُ إِلَيْهِ مَنْ مَاتَ مِنْ أَهْلِي.
অর্থাৎ, উসমান ইবনে মাযউন (রা.) ইন্তিকালের পর তাঁর দাফন শেষে রাসূল (সা.) একটি পাথর তাঁর মাথার কাছে রাখেন এবং বলেন, এর দ্বারা আমার (দুধ) ভাইয়ের কবর চিহ্নিত করে রাখলাম। পরবর্তীতে আমার পরিবারের কেউ মারা গেলে যেন তাঁর কাছাকাছি তাকে দাফন করতে পারি। (সুনানে আবু দাউদ, হাদিস: ৩২০৬)
তবে কবরের পাশে প্রয়োজনের অতিরিক্ত কিছু লেখা যাবে না। যেমন কুরআনের আয়াত ইত্যাদি লিখে রাখা নিষেধ। হাদিস শরিফে বর্ণিত হয়েছে-
نَهَى النّبِيّ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ أَنْ تُجَصّصَ القُبُورُ، وَأَنْ يُكْتَبَ عَلَيْهَا، وَأَنْ يُبْنَى عَلَيْهَا، وَأَنْ تُوطَأَ.
রাসূল (সা.) কবর পাকা করা, তার উপর লেখা, কবরের উপর ঘর নির্মাণ করা এবং কবর পদদলিত করা থেকে নিষেধ করেছেন। (জামে তিরমিযী, হাদিস: ১০৫২)
এই হাদিসের ব্যাখ্যায় মোল্লা আলী কারী (রাহ.) বলেন-
محمول على الزائد على ما يعرف به حال الميت.
মৃত ব্যক্তির পরিচয় শনাক্ত করতে যতটুকু লেখা প্রয়োজন তার চাইতে বেশি লেখার ক্ষেত্রে এই হাদিস প্রযোজ্য। (মিরকাতুল মাফাতীহ, ৪/১৬৬)
-খুলাসাতুল ফাতাওয়া ১/২২৬; ফাতাওয়া খানিয়া ১/১৯৪; রদ্দুল মুহতার ২/২৩৭; ফাতাওয়া সিরাজিয়া, পৃ. ২৪
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم