প্রশ্ন
নামাযের বৈঠকে আমরা আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর তাশাহহুদ পড়ে থাকি। আমরা কিতাবে আরো কয়েকজন সাহাবীর তাশাহহুদ পড়েছি। তো অন্য তাশাহহুদগুলো কি আমরা নামাযের বৈঠকে ইচ্ছা করলে পড়তে পারব?
উত্তর
بسم الله الرحمن الرحيم
حامدا و مصليا و مسلما
হাদিস-আসারে বিশুদ্ধসূত্রে তাশাহহুদের একাধিক পাঠ বর্ণিত হয়েছে। নামাযে সেগুলোর যেকোনোটিই পড়া যাবে। এতে অসুবিধা নেই, নামাযেরও কোনো ক্ষতি হবে না। তবে অধিকাংশ সাহাবী ও তাবেয়ী আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর সূত্রে বর্ণিত প্রসিদ্ধ তাশাহহুদটিই নামাযে পড়তেন। ইমাম তিরমিযী (রাহ.) তার সুনান গ্রন্থে উক্ত তাশাহহুদটি উল্লেখ করার পর বলেন-
حديث ابن مسعود قد روي عنه من غير وجه. وهو أصح حديث عن النبي صلى الله عليه وسلم في التشهد. والعمل عليه عند أكثر أهل العلم من أصحاب النبي صلى الله عليه وسلم، ومن بعدهم من التابعين.
আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বর্ণিত এই হাদিসটি তাঁর থেকে একাধিক সূত্রে বর্ণিত হয়েছে। তাশাহহুদ বিষয়ে রাসূল (সা.) থেকে বর্ণিত হাদিসসমূহের মধ্যে এটি সর্বাধিক সহিহ। অধিকাংশ সাহাবী ও পরবর্তী যুগের তাবেয়ী আলেমগণ এই হাদিস অনুসারেই আমল করেছেন। (জামে তিরমিযী ১/৩৭৬)
এ কারণেই হানাফী ফকীহগণ আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর সূত্রে বর্ণিত তাশাহহুদ পড়া উত্তম বলেছেন। ইমাম মুহাম্মাদ ইবনুল হাসান (রাহ.) ‘মুআত্তা’-এ বলেছেন-
التشهد الذي ذكر كله حسن، وليس يشبه تشهد ابن مسعود، وعندنا تشهده لأنه رواه عن رسول الله صلى الله عليه وسلم، وعليه العامة عندنا.
অর্থ : উল্লিখিত সব তাশাহহুদই সহিহ বটে, কিন্তু সেগুলো আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)-এর তাশাহহুদের মতো নয়। আমাদের কাছে তার তাশাহহুদই সবচেয়ে পছন্দনীয়। কেননা এই তাশাহহুদ রাসূলুল্লাহ (সা.) থেকে আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) বর্ণনা করেছেন। এবং এর ওপরই অধিকাংশের আমল চলমান। (মুআত্তা মুহাম্মাদ, পৃ. ১৭২)
-হাশিয়াতুত তাহতাবী আলাল মারাকী, পৃ. ১৫৫; মাজমাউল আনহুর ১/১৫১;কিতাবুল হুজ্জাহ আলা আহলিল মাদীনাহ ১/৯৬; আততালীকুল মুমাজ্জাদ ১/৪৭২
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم