প্রশ্ন
একটি হাদিসে দেখলাম, ইহুদিদের বিরোধীতায় রাসূল (সা.) জুতা পরে নামায পড়তে বলেছেন। বর্তমানে আমরা জুতা পরিধান করে নামায পড়ি না। জানতে চাচ্ছি, এতে কি আমাদের ইহুদিদের অনুসরণ করা হচ্ছে না?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
এক সময় ইহুদিরা জুতা পরিধান না করে তাদের ইবাদত করত। এ কারণে রাসূল (সা.) তাদের বিরোধীতা করতে বলেছেন। কিন্তু বর্তমানে তারা জুতা পায়ে দিয়েই তাদের উপাসনালয়ে গমন করে থাকে। কাজেই বর্তমানে জুতা না পরে নামায পড়া হলেই তাদের বিরোধীতা হচ্ছে। কাজেই আমরা ইহুদিদের অনুসরণ করছি না।
তাছাড়া রাসূল (সা.) নিজেই জুতা ছাড়া নামায আদায় করেছেন। হাদিস শরিফে এসেছে,
‘আব্দুল্লাহ ইবনুস সায়িব (রহ.) সূত্রে বর্ণিত। তিনি বলেন, আমি দেখেছি মক্কা বিজয়ের দিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর জুতাজোড়া তাঁর বাম পাশে রেখে সালাত আদায় করেছেন।’ [সুনানে আবু দাউদ, হাদিস: ৬৪৮]
সুতরাং রাসূল (সা.)-এর আমল থেকেও বুঝা যাচ্ছে যে, জুতা পরিধান করে নামায পড়া কোনো আবশ্যকীয় বিধান ছিল না। বরং সর্বোচ্চ বৈধ বলা যেতে পারে।
বজলুল মাজহুদ ৪/৩২০
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم