প্রশ্ন
ঘাড় মাসাহ করা কি বিদআত? সেদিন ইউটিউবে একটি বয়ান শুনলাম। সেখানে ঘাড় মাসাহ করাকে বিদআত বলা হয়েছে।
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
হানাফী মাযহাব মতে অজুতে ঘাড় মাসাহ করা মুস্তাহাব। কারণ বিভিন্ন হাদিস ও আছারে ঘাড় মাসাহ করার বিষয়টি বর্ণিত হয়েছে। হাদিস শরিফে এসেছে, ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) ইরশাদ করেন,
مَنْ تَوَضَّأَ وَمَسَحَ بِيَدَيْهِ عَلَى عُنُقِهِ وُقِيَ الْغُلَّ يَوْمَ الْقِيَامَةِ
‘যে ব্যক্তি অজুর সময় উভয় হাত দ্বার ঘাড় মাসাহ করবে, কিয়ামতের দিন আজাবের বেড়ি থেকে তাকে বাঁচানো হবে।’
আবুল হুসাইন ইবনে ফারিস বলেন,
هَذَا إنْ شَاءَ اللَّهُ حَدِيثٌ صَحِيحٌ
‘ইনশাআল্লাহ, হাদিসটি সহিহ।’ [আত তালখীসুল হাবীর ১/২৮৮]
এ ছাড়া সাহাবায়ে কেরামের আমল দ্বারাও বিষয়টি প্রমাণিত। হাদিস শরিফে এসেছে,
عَنْ مُجَاهِدٍ، عَنِ ابْنِ عُمَرَ أَنَّهُ كَانَ إِذَا مَسَحَ رَأْسَهُ مَسَحَ قَفَاهُ مَعَ رَأْسِهِ
‘তাবেয়ী মুজাহিদ (রহ.) থেকে বর্ণিত, ইবনে উমর (রা.) যখন মাথা মাসাহ করতেন তখন ঘাড়সহ মাসাহ করতেন।’ [সুনানে কুবরা, বায়হাকী, হাদিস: ২৭৯]
কাজেই ঢালাওভাবে ঘাড় মাসাহ করাকে বিদআত বলার কোনো সুযোগ নেই। তবে আমলটি যেহেতু মুস্তাহাব পর্যায়ের তাই তা নিয়ে বাড়াবাড়িও করা যাবে না।
হাশিয়াতুত তাহতাবী আলা মারাকিল ফালাহ ১/১১৫
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم