প্রশ্ন
আমাদের মসজিদে এক হাফেজ সাহেব ইতিকাফে বসেছেন। তিনি অন্য এক মসজিদে খতমে তারাবী পড়ান। আমাদের মসজিদে আবার খতমে তারাবী হয় না। জানতে চাচ্ছি, খতমে তারাবী পড়ানোর জন্য তিনি মসজিদ থেকে বের হতে পারবেন কি?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
প্রাকৃতিক ও আবশ্যকীয় প্রয়োজন ছাড়া ইতিকাফ অবস্থায় মসজিদ থেকে বের হওয়া বৈধ নয়। কেউ বের হলে ইতিকাফ ভেঙ্গে যাবে। হাদিস শরিফে এসেছে,
أَنَّ عَائِشَةَ زَوْجَ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَتْ وَإِنْ كَانَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم لَيُدْخِلُ عَلَيَّ رَأْسَهُ وَهُوَ فِي الْمَسْجِدِ فَأُرَجِّلُهُ وَكَانَ لاَ يَدْخُلُ الْبَيْتَ إِلاَّ لِحَاجَةٍ إِذَا كَانَ مُعْتَكِفًا
‘নবী সহধর্মিণী আয়েশা (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল (সা.) মসজিদে থাকাবস্থায় আমার দিকে মাথা বাড়িয়ে দিতেন আর আমি তা আঁচড়িয়ে দিতাম এবং তিনি যখন ইতিকাফে থাকতেন তখন (প্রাকৃতিক) প্রয়োজন ব্যতীত ঘরে প্রবেশ করতেন না।’ [সহিহ বুখারি, হাদিস: ২০২৯]
স্বাভাবিক অবস্থায় খতমে তারাবীর জন্য অন্য মসজিদে যাওয়া যাবে না। তবে ইতিকাফে বসার আগে তিনি যদি নিয়ত করে থাকেন যে, তিনি তারাবী পড়াতে উক্ত মসজিদে যাবেন, তাহলে আবার তিনি তারাবীর জন্য সেই মসজিদে যেতে পারবেন।
রদ্দুল মুহতার ৩/৪৩৯
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم