প্রশ্ন
জিলহজ্বের প্রথম দশ দিন কি শুধু যারা কুরবানি করবে তারা নখ-চুল কাটবে না, নাকি যারা কুরবানিদিবে না তারাও নখ-চুল কাটবে না?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
যারা যারা কুরবানি করবে তাদের জন্য জিলহজ্বের প্রথম নয় দিন নখ-চুল না কাটা মুস্তাহাব। হাদিস শরিফে এসেছে-
عَنْ أُمِّ سَلَمَةَ، أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: إِذَا رَأَيْتُمْ هِلَالَ ذِي الْحِجَّةِ، وَأَرَادَ أَحَدُكُمْ أَنْ يُضَحِّيَ، فَلْيُمْسِكْ عَنْ شَعْرِهِ وَأَظْفَارِهِ
অর্থ : উম্মে সালামা (রা.) থেকে বর্ণিত, নবি কারিম (সা.) বলেছেন, যখন যিলহজ্বের দশক শুরু হবে তখন তোমাদের মধ্যে যে কুরবানি করবে সে যেন তার চুল নখ না কাটে। [সহিহ মুসলিম, হাদিস: ১৯৭৭; জামে তিরমিযি, হাদিস: ১৫২৩]
এ হাদিস থেকে স্পষ্ট বুঝা যাচ্ছে যে, নখ-চুল না কাটার বিধান হল যারা কুরবানি করবে তাদের জন্য। আবার অন্য একটি হাদিসে রয়েছে
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عَمْرِو بْنِ الْعَاصِ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ لِرَجُلٍ: أُمِرْتُ بِيَوْمِ الْأَضْحَى عِيدًا جَعَلَهُ اللَّهُ عَزَّ وَجَلَّ لِهَذِهِ الْأُمَّةِ، فَقَالَ الرَّجُلُ: أَرَأَيْتَ إِنْ لَمْ أَجِدْ إِلَّا مَنِيحَةً أُنْثَى أَفَأُضَحِّي بِهَا؟ قَالَ: لَا، وَلَكِنْ تَأْخُذُ مِنْ شَعْرِكَ، وَتُقَلِّمُ أَظْفَارَكَ، وَتَقُصُّ شَارِبَكَ، وَتَحْلِقُ عَانَتَكَ، فَذَلِكَ تَمَامُ أُضْحِيَّتِكَ عِنْدَ اللَّهِ عَزَّ وَجَلَّ
‘আব্দুল্লাহ বিন আমর (রা.) থেকে বর্ণিত নবি কারিম (সা.) বলেছেন, আমাকে কুরবানির দিবসে ঈদ (পালনের) আদেশ করা হয়েছে। যা আল্লাহ এ উম্মতের জন্য নির্ধারণ করেছেন। এক সাহাবি আরজ করলেন, ইয়া রাসূলাল্লাহ! যদি আমার কাছে শুধু একটি মানিহা থাকে (অর্থাৎ অন্যের থেকে নেওয়া দুগ্ধ দানকারী উটনী) আমি কি তা কুরবানি করতে পারি? নবি কারিম (সা.) বললেন, না, তবে তুমি চুল, নখ ও মোঁচ কাটবে এবং নাভীর নিচের পশম পরিষ্কার করবে। এটাই আল্লাহর দরবারে তোমার পূর্ণ কুরবানি বলে গণ্য হবে। [সুনানে আবু দাউদ, হাদিস: ২৭৮৯]
এ হাদিসে কুরবানির দিন নখ-চুল কাটার কথা বলার আলোকে কোন কোন আলিম বলেন: যারা কুরবানি করবে না তাদের জন্যও প্রথম নয় দিন নখ-চুল না কাটা মুস্তাহাব।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم