প্রশ্ন
আমি একটি হাদিস পড়েছি। হাদিসটির মর্মার্থ হল, রাসূল সা. বলেছেন: ঘুমের সময় অজু করে ঘুমাও। আমার প্রশ্ন হল, যদি আমার এশার নামাজের জন্য কৃত অজু বিদ্যমান থাকে তাহলে কি আমাকে নতুন করে আবার অজু করতে হবে?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
আপনি যে হাদিসটির কথা বলেছেন সেটি হল-
إِذَا أَتَيْتَ مَضْجَعَكَ فَتَوَضَّأْ وُضُوءَكَ لِلصَّلَاةِ ، ثُمَّ اضْطَجِعْ عَلَى شِقِّكَ الْأَيْمَنِ
‘যখন তুমি বিছানায় যাবে তখন নামাযের অযুর মত অযু করবে। অতঃপর ডান কাত হয়ে ঘুমাও।’ [সহিহ মুসলিম, হাদিস: ২৭১০]
এ হাদিসের ব্যাখ্যায় মুসলিম শরিফের ব্যাখ্যাকার ইমাম নববী (রহ.) বলেন-
فان كان متوضئا كفاه ذلك الوضوء لان المقصود النوم على طهارة مخافة أن يموت في ليلته وليكون أصدق لرؤياه وابعد من تلعب الشيطان به في منامه
অর্থাৎ ‘কেউ যদি পূর্ব থেকেই অজু করে থাকে তাহলে তার জন্য সেই অজুই যথেষ্ট হবে। কারণ উদ্দেশ্য হল, পবিত্র অবস্থায় ঘুমানো, যেন ঘুমের মধ্যে মারা গেলে অজুর সাথেই মৃত্যু হয়, ঘুমের মধ্যে সত্য স্বপ্ন দেখে এবং শয়তানের হামলা থেকে দূরে থাকতে পারে।’ [শরহু মুসলিম ৯/৩২]
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم