প্রশ্ন
রক্ত কি হারাম? যদি হারাম হয়ে থাকে তাহলে একটি হাদিসে পেয়েছি যে, সাহাবায়ে কেরাম রাসূল (সা.)-এর রক্ত পান করেছেন। তবে কি তারা রক্ত পান করে হারাম কাজ করেছেন?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
প্রবাহিত রক্ত হারাম। এ ব্যাপারে কুরআনে সুস্পষ্ট বিধান রয়েছে।
কুরআন মাজিদে ইরশাদ হয়েছে,
قُل لاَّ أَجِدُ فِي مَا أُوْحِيَ إِلَيَّ مُحَرَّماً عَلَى طَاعِمٍ يَطْعَمُهُ إِلاَّ أَن يَكُونَ مَيْتَةً أَوْ دَماً مَّسْفُوحاً أَوْ لَحْمَ خِنزِيرٍ فَإِنَّهُ رِجْسٌ أَوْ فِسْقاً أُهِلَّ لِغَيْرِ اللّهِ بِهِ فَمَنِ اضْطُرَّ غَيْرَ بَاغٍ وَلاَ عَادٍ فَإِنَّ رَبَّكَ غَفُورٌ رَّحِيمٌ
‘আপনি বলে দিন, যা কিছু বিধান ওহীর মাধ্যমে আমার কাছে পৌঁছেছে, তন্মধ্যে আমি কোন হারাম খাদ্য পাই না কোন ভক্ষণকারীর জন্যে, যা সে ভক্ষণ করে; কিন্তু মৃত অথবা প্রবাহিত রক্ত অথবা শুকরের মাংস এটা অপবিত্র অথবা অবৈধ; জবেহ করা জন্তু যা আল্লাহ ছাড়া অন্যের নামে উৎসর্গ করা হয়। অতপর যে ক্ষুধায় কাতর হয়ে পড়ে এমতাবস্থায় যে অবাধ্যতা করে না এবং সীমালঙ্গন করে না, নিশ্চয় আপনার পালনকর্তা ক্ষমাশীল দয়ালু।’ [সূরা আনআম, আয়াত: ১৪১]
সাহাবায়ে কেরামের রাসূল (সা.)-এর রক্ত পান করা সম্পর্কিত যত রেওয়ায়েত রয়েছে তন্মধ্যে শুধু একটি রেওয়ায়েত সহিহ। আর বাকি সব যয়ীফ ও দুর্বল। সেই রেওয়ায়েতটি হলো,
عن عبد الله بن زبير أَنَّهُ أَتَى النَّبِيَّ ﷺ وَهُوَ يَحْتَجِمُ، فَلَمَّا فَرَغَ قَالَ: يَا عَبْدَ اللَّهِ، اذْهَبْ بِهَذَا الدَّمِ فَأَهْرِقْهُ حَيْثُ لَا يَرَاكَ أَحَدٌ ، فَلَمَّا بَرَزْتُ عَنْ رَسُولِ اللَّهِ ﷺ عَمَدْتُ إِلَى الدَّمِ فَحَسَوْتُهُ، فَلَمَّا رَجَعْتُ إِلَى النَّبِيِّﷺ قَالَ: مَا صَنَعْتَ يَا عَبْدَ اللَّهِ؟ قَالَ: جَعَلْتُهُ فِي مَكَانٍ ظَنَنْتُ أَنَّهُ خَافٍ عَلَى النَّاسِ، قَالَ: فَلَعَلَّكَ شَرِبْتَهُ؟ قُلْتُ: نَعَمْ، قَالَ: وَمَنْ أَمَرَكَ أَنْ تَشْرَبَ الدَّمَ؟ وَيْلٌ لَكَ مِنَ النَّاسِ، وَوَيْلٌ لِلنَّاسِ مِنْكَ
‘আব্দুল্লাহ ইবনে যুবাইর (রা.) বর্ণনা করেন যে, তিনি রাসূল (সা.)-এর কাছে আসলেন, তখন রাসূল (সা.) শিঙ্গা দিচ্ছিলেন। যখন তিনি অবসর হলেন, তখন বললেন, হে আব্দুল্লাহ! রক্তগুলো নিয়ে যাও এবং এমনভাবে ঢেলে দাও, যাতে করে কেউ দেখতে না পায়। তারপর তিনি যখন রাসূল (সা.) থেকে দূরে আসলেন তখন ওই রক্তগুলো পান করে নিলেন। রাসূল (সা.) তাকে জিজ্ঞেস করলেন, আব্দুল্লাহ! তুমি রক্তগুলো কী করেছ? তিনি উত্তর দিলেন, আমি সেখানেই লুকিয়ে রেখেছি, আমার ধারণা মতে, লোকেরা যেখানে তা দেখবে না। তখন রাসূল (সা.) বললেন, মনে হয়, তুমি রক্তগুলো পান করে নিয়েছ? তিনি উত্তর দিলেন, হ্যাঁ। তখন রাসূল (সা.)বললেন, তোমাকে কে বলেছে রক্ত পান করতে? তোমার পক্ষ থেকে মানুষের জন্য আফসোস এবং মানুষের পক্ষ থেকে তোমার জন্য আফসোস।’ [মুসতাদরাকে হাকেম ৩/৬৩৮]
এ হাদিসের ব্যাখ্যায় কোনো কোনো ফকীহ বলেন, রাসূল (সা.)-এর শরীর থেকে যা কিছু বের হয় যেমন, রক্ত, ঘাম, থুথু, পেশাব, পায়খানা ইত্যাদি পবিত্র। এটি শুধু রাসূল (সা.)-এর বৈশিষ্ট্য। অন্য কারো জন্য নয়। সুতরাং সাহাবায়ে কেরাম যে রাসূল (সা.)-এর রক্ত পান করেছিলেন তা হারাম ছিল না।
তানকীহুল ফাতাওয়া ২/৩৩১
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم