প্রশ্ন
আমাদের দেশে তাবলীগ জামাতের লোকেরা দিনের কাজ করে যাচ্ছেন। তবে কিছু কিছু লোক বলে থাকে, নফল এতেকাফের জন্য রোজা রাখা শর্ত। রোজা ব্যতীত এতেকাফ শুদ্ধ নয়। অতএব তাবলীগ জামাতের লোকদের জন্য মসজিদে থাকা, খাওয়া ইত্যাদি বৈধ নয়। উক্ত আলেমের এ কথা কি সঠিক?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
শরীয়তের দৃষ্টিতে এতেকাফ তিন প্রকার:
এক. ওয়াজিব, যা মান্নত করার দ্বারা আবশ্যক হয়।
দুই. সুন্নতে মুআক্কাদাহ কেফায়া, যা রমজান মাসের শেষ দশকে আদায় করতে হয়।
তিন. নফল এতেকাফ, যা যেকোনো সময় করা যায়।
উপরোক্ত প্রথম দুই প্রকার এতেকাফের জন্য রোজা রাখা শর্ত। রোজা ব্যতীত শুধু এতেকাফ শুদ্ধ নয়। কিন্তু নফল এতেকাফের জন্য রোজা রাখা শর্ত নয়। কেননা এটি একটি স্বতঃসিদ্ধ মাসআলা যে, নফল এতেকাফের জন্য সময়ের পরিমাণ নির্ধারিত নেই। এর জন্য পূর্ণ দিনও শর্ত নয়। বরং অল্প সময় বা এক মুহূর্তের জন্যও হতে পারে।
এ হিসেবে নফল এতেকাফের জন্য রোজার শর্ত না থাকাই স্বাভাবিক। সে হিসেবে তাবলীগ জামাতের লোকদের জন্য এতেকাফের নিয়তে মসজিদে অবস্থান করা, পানাহার করা ও ঘুমানো সবই বৈধ। এ নিয়ে এলাকায় ফিতনা-ফাসাদ সৃষ্টি করে তাবলীগী কর্মকাণ্ডে বিঘ্ন সৃষ্টি করা কোনোক্রমেই বৈধ হবে না।
ফাতাওয়া তাতারখানিয়া ২/৪১১; ফাতহুল কাদীর ২/৩০৬
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم