প্রশ্ন
পেশাব-পায়খানা থেকে পবিত্রতা অর্জনের সময় পানি ও ঢিলা উভয়টি ব্যবহার করতে হবে নাকি যে কোনো একটি ব্যবহার করলেই পবিত্রতা অর্জন হয়ে যাবে? দলিল সহকারে উল্লেখ করলে উপকৃত হতাম।
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
পবিত্রতা অর্জনের জন্য শুধু ঢিলা অথবা শুধু পানি কিংবা উভয়টি ব্যবহার করা যেতে পারে।
শুধু পানি ব্যবহার করা শুধু ঢিলা ব্যবহার করা থেকে উত্তম। হাদিসে এমনটিই পাওয়া যায়।
ঢিলা ও পানি উভয়টি একসাথে ব্যবহার করার ব্যাপারে কোনো সহিহ হাদিস পাওয়া না গেলেও কয়েকটি দুর্বল রেওয়ায়েত পাওয়া যায়। সকল বিবেচনায় উভয়টি এক সাথে ব্যবহার করাকে আলেমগণ সবচেয়ে উত্তম বলেছেন।
শুধু ঢিলা ব্যবহারের দলীল:
عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ اتَّبَعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم وَخَرَجَ لِحَاجَتِهِ فَكَانَ لاَ يَلْتَفِتُ فَدَنَوْتُ مِنْهُ فَقَالَ ابْغِنِي أَحْجَارًا أَسْتَنْفِضْ بِهَا ، أَوْ نَحْوَهُ ، وَلاَ تَأْتِنِي بِعَظْمٍ ، وَلاَ رَوْثٍ فَأَتَيْتُهُ بِأَحْجَارٍ بِطَرَفِ ثِيَابِي فَوَضَعْتُهَا إِلَى جَنْبِهِ وَأَعْرَضْتُ عَنْهُ فَلَمَّا قَضَى أَتْبَعَهُ بِهِنَّ
অর্থ: হযরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত তিনি বলেন, ‘আমি নবী (সা.) সাথে ছিলাম আর তিনি প্রাকৃতিক প্রয়োজনে বের হলেন। তখন তিনি এদিক ওদিক তাকালেন না। আমি তার নিকটবর্তী হলাম। তিনি বললেন, কিছু পাথর কিংবা এ জাতীয় কোন বস্তু নিয়ে আস, তা দ্বারা আমি ইস্তেনজা করব। হাড় কিংবা গোবর নিয়ে আসবে না। আমি আমার কাপড়ের আঁচলে কিছু পাথর নিয়ে আসলাম এবং তার পাশে রাখলাম। এরপর সেখান থেকে চলে আসলাম। তিনি যখন তার প্রয়োজন পূর্ণ করলেন তখন সেগুলো ব্যবহার করলেন।’ [সহিহ বুখারি, হাদিস: ১৫৫]
শুধু পানি ব্যবহারের দলীল:
عَنْ عَطَاءِ بْنِ أَبِي مَيْمُونَةَ سَمِعَ أَنَسَ بْنَ مَالِكٍ يَقُولُ كَانَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم يَدْخُلُ الْخَلاَءَ فَأَحْمِلُ أَنَا وَغُلاَمٌ إِدَاوَةً مِنْ مَاءٍ وَعَنَزَةً يَسْتَنْجِي بِالْمَاءِ.
অর্থ: ‘আতা ইবনে আবী মায়মুনাহ থেকে বর্ণিত, তিনি আনাস ইবনে মালিক (রা.) কে বলতে শুনেছেন, রাসূলুল্লাহ (সা.) যখন পায়খানায় যেতেন তখন আমি এবং আরেকটি ছেলে পানির পাত্র ও লাঠি বহন করতাম। তিনি তা দ্বারা ইস্তেনজা করতেন।
[সহিহ বুখারি, হাদিস: ১৫২]
উভয়টি একসাথে ব্যবহারের দলিল:
হযরত আলী রাযি. থেকে বর্ণিত আছে তিনি বলেছেন,
فَأَتْبِعُوا الْحِجَارَةَ الْمَاءَ
অর্থ: ‘তোমার পাথরের সাথে পানি ব্যবহার কর।’ [আস-সুনানুল কুবরা লিল বাইহাকি, হাদিস: ৫২৯]
আল্লামা যাইলায়ী (রহ.) বলেছেন, এটা একটি ভাল আছার। [নাসবুর র-ইয়হা, ১/২১৯] আর সনদে বিচ্ছন্নতার কারণে শাইখ আলবানী বলেছেন, ভাল নয়। [সিলসিলাতুন দ-ইফাহ,হাদীস নং ১০৩১]
ফিকহের কিতাবগুলোতে আলেমগণ দুটোকে এক সাথে ব্যবহার করাকে উত্তম বলেছেন।
আল্লামা ইবনে আবেদীন শামী (রাহ.)বলেন,
اعْلَمْ أَنَّ الْجَمْعَ بَيْنَ الْمَاءِ وَالْحَجَرِ أَفْضَلُ ، وَيَلِيهِ فِي الْفَضْلِ الِاقْتِصَارُ عَلَى الْمَاءِ ، وَيَلِيهِ الِاقْتِصَارُ عَلَى الْحَجَرِ وَتَحْصُلُ السُّنَّةُ بِالْكُلِّ
অর্থ: জানা আবশ্যক যে, পাথর ও পানি একসাথে ব্যবহার করা সবচেয়ে উত্তম। উত্তমের দিক দিয়ে তার নিকটবর্তী হলো শুধু পানি আর তার নিকটবর্তী হলো শুধু ঢিলা। তবে প্রত্যেক পদ্ধতির মাধ্যমেই সুন্নাত আদায় হবে। [রদ্দুল মুহতার,৩/৪১]
নিচের রেফারেন্সগুলোতেও অনুরূপ বর্ণনা পাওয়া যায়।
আলওয়াসিত লিল ইমাম গাযালী (৫০৫ হি.), ১/৩১০; আল ফিকহ ফি আহমাদ ইবনে হাম্বাল লি ইবনে কুদামা আলমাকদিসী, ১/৯৫; হিলয়াতুল উলামা, ১/৭১; আল ফিকহ আলা মাজাহিবিল আরবা,১/৮২।
উপরের আলোচনা থেকে আমরা আমরা বুঝতে পারি যে, ঢিলা ও পানি একসাথে ব্যবহার করা সবচেয়ে উত্তম। এরপর শুধু পানি এরপর শুধু ঢিলা।
মূলকথা হলো পবিত্রতা, স্বচ্ছতা ও শালীনতা উভয়ই কাম্য।
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم